মূল বিলে ইউকেকে আনুষ্ঠানিকভাবে ই ইউ থেকে বাহির হয়ে আসার আইন, একটি ইমিগ্রেশ্ন বা অভিবাসন বিল এবং এনএইচএস বিনিয়োগ সংক্রান্ত আইন অন্তর্ভুক্ত রয়েছে।

বৃহস্পতিবার রানির ভাষণ মাত্র দু’মাসের ব্যবধানে বরিস জনসনেকে দ্বিতীয় বারের মত সংখ্যাগরিষ্ট দলের নেতা হিসেবে সরকার গঠনের অনুমতি দেন। প্রথম বছরের জন্য ৩০ টিরও বেশি আইন তার রাজনৈতিক আলোচ্যসূচীর মূল ভিত্তি হবে।

প্রধানমন্ত্রী কর্তৃক বর্ণিত দ্রুতভাবে ব্রিটেনকে ই ইউ থেকে বাহির করে নিয়ে আসার জন্য প্রয়োজনীয় আইন প্রণয়নের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে ইউকেকে বাইরে নিয়ে আসবেন। এছাড়াও অভিবাসনকে তদারকি এবং এনএইচএসে আইনের মাধ্যমে বিনিয়োগের পরিকল্পনা রয়েছে।

ব্রেক্সিটঃ

ইউরোপীয় ইউনিয়ন (প্রত্যাহারের চুক্তি) বিলটি প্রধানমন্ত্রী শরত কালের মধ্যে ইই উ নেতাদের সাথে যে চুক্তি করেছিলেন এবং এটিই সংসদে বারবার ভোটগ্রহণ করেছিল, সেই চুক্তিকে অনুমোদন দেবে। তিনি শুক্রবার এমপিদের কাছে এই বিল রাখার প্রস্তুতি নিয়েছেন এবং আশা করছেন ৩১ জানুয়ারির মধ্যে এটি পাস হয়ে যাবে। এই আইনটিতে একটি বাস্তবায়নকালও অন্তর্ভুক্ত রয়েছে যেখানে ২০২০  সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্ত থাকে l

কৃষি বিলের ফলস্বরূপ ব্রিটেন ইইউর সাধারণ কৃষি নীতি ত্যাগ করবে। কৃষকদের সরাসরি অর্থ প্রদান পর্যায়ক্রমে শেষ করা হবে। ফিশারি বিল সাধারণ ফিশারি নীতি থেকে যুক্তরাজ্য বাহির হয়ে আসবেয এবং বিদেশী ফিশিং নৌকাগুলি স্বয়ংক্রিয়ভাবে ইউকে পানিতে প্রবেশ করতে সক্ষম হবে না।

অভিবাসন

ইমিগ্রেশন এবং সামাজিক সুরক্ষা সমন্বয় (ইইউ প্রত্যাহার) বিলে একটি অস্ট্রেলিয়ান ধাঁচের পয়েন্ট ভিত্তিক সিস্টেমের প্রস্তাব করা হয়েছে যা যুক্তরাজ্যের আইনে মুক্ত চলাচল বন্ধ করবে। এছাড়াও, ২০২১ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা ইউকেতে আসতে সাধারণ নাগরিকদের মতো একই অভিবাসন নিয়ন্ত্রণের অধীনে থাকবে।

এনএইচএস

এই প্রথম কোনও সরকার এনএইচএসের জন্য বিনিয়োগ আইনটিতে সন্নিবেশিত করেছে, যা ২০২৩-২৪ এর মধ্যে নগদ হিসাবে £৩৩.৯ বিলিয়ন পাউন্ড। তাদের এনএইচএস দীর্ঘমেয়াদী পরিকল্পনার মধ্যে আরও ৫০,০০০ নার্স সরবরাহ করাও অন্তর্ভুক্ত, যা জনসনের ম্যানিফেস্টোতে একটি  বিতর্কিত অংশ ছিল। কোনও নির্দিষ্ট সামাজিক সেবা বিল নেই, তবে বক্তৃতার একটি অংশ সংস্কারের জন্য উত্সর্গীকৃত ছিল এবং কীভাবে তারা কৌশল গঠনের বিষয়ে “ক্রস-পার্টি” ঐক্যমত্য পেতে চান। তারা মানসিক স্বাস্থ্য আইনকে আধুনিকীকরণ এবং ডিটেন্সন সেন্টাররের উন্নয়ন করার প্রতিশ্রুতি দেয়। এবং হাসপাতালের পার্কিং চার্জ অপসারণের প্রতিশ্রুতি রয়েছে।

অপরাধ

সাজা বিলের মধ্যে যারা সহিংসতা ও যৌন অপরাধ এবং সন্ত্রাসবাদ করে তাদের কঠোর শাস্তি অন্তর্ভুক্ত করা হয়েছে। বন্দীদের জন্য স্বয়ংক্রিয়ভাবে মুক্ত হওয়ার যে প্রথা চালু আছে তা অর্ধেক থেকে দুই-তৃতীয়াংশে স্থানান্তরিত হবে। জনসন বলেছিলেন যে লন্ডন ব্রিজের সন্ত্রাসী হামলার পরে নভেম্বরে তিনি এ বিষয়ে আইন করবেন, যেখানে হত্যাকারী উসমান খান তার ১৬ বছরের মেয়াদের সাজা অর্ধেক কেটে পরে স্বয়ংক্রিয়ভাবে মুক্তি পেয়েছিলেন। সর্বাধিক গুরুতর সন্ত্রাসী অপরাধীরা ১৪ বছরের ন্যূনতম সাজা পাবে। তিনি তার বক্তব্যে অতিরিক্ত ২০,০০০ পুলিশ অফিসার নিয়োগের পূর্বের প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

শ্রমিক এবং ভাড়া দেওয়া

একটি কর্মসংস্থান বিলের প্রতিশ্রুতি দেওয়া হয় যা ইউকে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার পরে শ্রমিকদের অধিকার রক্ষা এবং উন্নত করবে। সরকার একটি নতুন একক প্রয়োগকারী সংস্থা তৈরি করবে যা শ্রমিকদের সাথে অন্যায় আচরণ করা হলে তা সমাধানের অধিকার দেয়। ভাড়াটেদের সংস্কার বিলটিও “যাদের দোষ নাই” তাদের উচ্ছেদ, অপসারণ ও দখলের যে নিয়ম চালু আছে তা সংস্কার করে ভাড়াটেদের আরও সুরক্ষা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে এই বিলটি তৈরি করা হবে। একটি আজীবন আমানত স্কিম চালু করা হবে যাতে ভাড়াটের জামানতের টাকা সম্পত্তিগুলির মধ্যে স্থানান্তরিত করা যায় তা ভাড়াটেদের প্রতিবার বাড়ি ভাড়া নেওয়ার সময় সংরক্ষণ করতে হয় ।

সরকার বলেছে যে তারা পাঁচ বছর মেয়াদের জন্য ২১ থেকে ২৫ বছর ছেলে মেয়েদের জন্য জাতীয় জীবনযাত্রার পরিমাণ বাড়ানোর পরিকল্পনা করেছে তবে তা করার জন্য আইন প্রণয়ন করা হয়নি।

একটি পেনশন প্রকল্পের বিলে একটি “পেনশন ড্যাশবোর্ড” অন্তর্ভুক্ত করা হবে যাতে লোকেরা অনলাইনে স্কিমগুলির তথ্য দেখতে পারে এবং ট্রিপল লকটির সুরক্ষা করা হবে। বক্তৃতায় ওয়াস্পি মহিলাদের জন্য কোনও বিধান করা হয়নি।

জলবায়ু এবং পরিবেশ

বিজ্ঞান, স্থান এবং গবেষণা বিল জলবায়ু পরিবর্তনের গবেষণার জন্য যুক্তরাজ্যের অর্থায়ন বাড়ানোর পরিকল্পনা নির্ধারণ করে। পরিবেশ বিলে আইনত বাধ্যতামূলক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে, যার মধ্যে বায়ু মানের উন্নতি এবং ওইসিডির বাইরের দেশে প্লাস্টিকের রফতানি নিষিদ্ধ করার প্রতিশ্রুতি রয়েছে। পাঁচ বছরের পর্যন্ত পশুর নিষ্ঠুরতার জন্য আরও কঠোর শাস্তি আনা হবে। আইনে এটিও অন্তর্ভুক্ত করা হবে যে প্রাণীগুলি সংবেদনশীল প্রাণী এবং তাদের ক্ষতি থেকে রক্ষা করা সরকারের কর্তব্য।

কর

সরকার ভ্যাট, আয়কর বা জাতীয় বীমার হার বাড়িয়ে তুলবে না, যেগুলির দাবি তারা শ্রমজীবী পরিবারগুলিকে সহায়তা করবে।

বিবাহবিচ্ছেদ

একটি নতুন বিনাদোষে-বিচ্ছেদের তালাকের বিভাগটি বিবাহের অবসানের জন্য একজন স্বামী / স্ত্রীকে অন্যের আচরণ সম্পর্কে অভিযোগ করার যে প্রথা চালু ছিলো তা উঠিয়ে দেওয়া হবে।

বয়কট

সরকার কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয়সমূহ সহ সরকারী প্রতিষ্ঠানগুলিকে বর্জন ও নিষেধাজ্ঞার সাথে আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ে নিজস্ব মতামত চাপানো থেকে বিরত রাখবে। প্রধানমন্ত্রী বলেছিলেন যে তিনি তাদের “সিউডো-ফরেন পলিসি” বিকাশকারী সংস্থাগুলির বিরুদ্ধে যে দেশগুলিকে “বর্ধনশীল ফ্রিকোয়েন্সি সহ ইস্রায়েল হিসাবে পরিণত হবে”, তা বন্ধ করতে চান।

গুপ্তচরবৃত্তি

স্যালসবারিতে নোভিচক স্নায়ু এজেন্টের আক্রমণ পরবর্তী সময়ে বিদ্যমান গুপ্তচর আইনগুলিকে উল্লেখযোগ্যভাবে সংশোধন করার প্রস্তাব রয়েছে। বিবেচনাধীন একটি পরিকল্পনা হ’ল বিদেশী এজেন্টদের জন্য নিবন্ধের ব্যবস্থা করা, অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট এবং রাষ্ট্রদ্রোহ আইনকে পরিবর্তন করা যা অত্যন্ত কঠোর করা হয়।

ঘরোয়া নির্যাতনের বিল

এই বিলটি থেরেসা মে যুগের একটি উত্তরাধিকার হিসাবে এটি ক্রমাগত বিলম্বের দ্বারা ঘেরা ছিল। আদালতের পক্ষে আইনী সংজ্ঞা তৈরি করে পারিবারিক নির্যাতনের জন্য মামলা পরিচালনা করা আরও সহজ করে দেয়া যার অর্থ এই যে ক্ষয়ক্ষতি কেবল শারীরিক বা যৌনই নয়, তা সংবেদনশীল, এবং অর্থনৈতিক নির্যাতন এবং নিয়ন্ত্রণের আচরণকেও জড়িত করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here