প্রবাস বার্তা বিভাগীয় ব্যুরো প্রধান মোঃ শহিদুল ইসলাম (শহিদ) :: ঢাকা বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১: বিএমএসএফ সাংবাদিকদের সার্বজনীন সংগঠনে পরিনত হয়ে উঠছে। এ সংগঠনের সদস্য ছাড়া বাহিরের বিভিন্ন সংগঠনের সাংবাদিকদের বিপদে আপদে পাশে থাকার বহু নজির রয়েছে। দেশের কোথাও কোন সাংবাদিকের কোন বিপদ আপদ, ভালমন্দ বিএমএসএফের সাথে সার্বক্ষনিক যোগাযোগ সমন্বয় করে যাচ্ছে।
বিএমএসএফ সাংবাদিকদের দাবি, অধিকার ও মর্যাদা রক্ষায় ১৪ দফা বাস্তবায়নে কাজ করছে। তাইতো বিএমএসএফ আজ সারাদেশের সাংবাদিকদের আশ্রয়স্থল, বিশ্বাস ও প্রাণের সংগঠনে পরিণত হয়েছে। বাংলাদেশ মমফস্বল সাংবাদিক ফোরামের ৯ম বর্ষপূর্তি উপলক্ষে বুধবার রাত ১১-১.৩০ টায় আয়োজিত ভার্চুয়াল আলোচনায় বক্তারা এ কথা বলেছেন।
ভার্চুয়াল এ সভায় সংগঠনের সিনিয়র সহ-সভাপতি সাঈদুর রহমান রিমন সভাপতিত্ব করেন। এতে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও দেশের বিভিন্ন জেলা-উপজেলার শতাধিক সাংবাদিক নেতৃবৃন্দ অংশগ্রহন করেন। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সারাদেশে সাংবাদিক নির্যাতনের চিত্র তুলে ধরা হবে। সভার শুরুতে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দেশবাসি, সকল শাখা, সম্মানিত সদস্য, শুভাকাঙ্খী মিডিয়া ও শুভান্যুধায়ীদের প্রতি শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়েছেন। এসময় তিনি বলেন, বিএমএসএফের সাংগঠনিক ঐক্যবদ্ধতাও একটি নতুন আঙ্গিকে রঙিন হবে বলে আমি মনে করি।
সংগঠন মানেই হলো পরস্পরের প্রতি অনুরাগ, প্রতিপত্তি, সহানুভূতি এবং দায়িত্বশীলতা। মহামারী করোনার কারনে আমাদের নিত্যক্রিয়ায় অনেকটাই ব্যাঘাত ঘটেছে। তাই বর্তমানে আমরা বিএমএসএফের নবম প্রতিষ্ঠাবার্ষিকী আনুষ্ঠানিক ভাবে উদযাপন করতে পারছিনা। যদিও অনেক পরিকল্পনা ছিলো।
সংগঠনের পক্ষ থেকে শাখাগুলোতে এবছর ঝাকজমক কোন আয়োজন ছাড়া শুধুমাত্র ১৪ দফার প্রচার-প্রচারণা, সাংবাদিক প্রশিক্ষণ, বৃক্ষরোপণ ও সদস্য সংগ্রহ কর্মসূচী চলছে। নেতৃবৃন্দ বলেন, সাংবাদিকদের স্বার্থে ২০১৩ সাল থেকে সংগঠনটি ১৪ দফা দাবি আদায়ের আন্দোলন চালিয়ে যাচ্ছে।
সারাদেশে তিন শতাধিক শাখায় প্রায় ১৫ হাজার সাংবাদিক এ সংগঠনের এ আন্দোলনের সাথে কাজ করছে। এছাড়া বিএমএসএফের বৈদেশিক ৬টি শাখা এ আন্দোলনের সাথে সক্রিয় ভাবে কাজ চালিয়ে যাচ্ছে।
দাবিগুলো বাস্তবায়নে আপনিও বিএমএসএফের সাথে যুক্ত হতে নীচের https://docs.google.com/forms/d/e/1FAIpQLSd-VkmaoOSqdZxrCyWsHGQ2lq6b4acysOY83AymBxqFw10tGQ/viewform?usp=sf_link লিংকে ক্লিক করে আজই সদস্য অন্তর্ভূক্ত হোন। সারাদেশের পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়ন, সাংবাদিক নিয়োগ নীতিমালা, সাংবাদিক নির্যাতন বন্ধে আইন প্রণয়নের দাবিতে সংগঠনটির সদস্যরা সোচ্চার রয়েছে।
এছাড়া জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতসহ গণমাধ্যমকে পূর্ণাঙ্গ শিল্প ঘোষনার সরকারী সিদ্ধান্ত বাস্তবায়নেও সংগঠনটি কাজ করে যাচ্ছে। সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা প্রতিষ্ঠা করতে বিএমএসএফ কাজ বদ্ধপরিকর। এ সকল দাবিগুলো বাস্তবে রুপ দিতে সকল শ্রেনী-পেশার সাংবাদিকদের অংশগ্রহনও জরুরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here