প্রবাস বার্তা টোয়েন্টিফোর ডটকম নিউজ ডেস্ক :: গত বছরের ফেব্রুয়ারিতে বিমান বাংলাদেশ এয়ারলাইনস বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ চালানোর জন্য চুক্তিভিত্তিক পাইলটদের একটি ব্যাচ নিয়োগ দিয়েছিল। নিয়োগের সময় বিমান বলেছিল তাদের পাইলট সংকট থাকায় জরুরি ভিত্তিতে এই নিয়োগ দিতে হচ্ছে।

১ বছর পরে নিয়োগকৃত ১৪ জন পাইলটের মধ্যে মাত্র ৫ জন উড়োজাহাজ আকাশে উড়িয়েছেন। বাকিরা আটকে আছেন জাল সনদ, অযোগ্যতা ও লাইসেন্সিং পরীক্ষায় ব্যর্থ হয়ে।

বিমান তাদেরকে দিয়েছে মোটা অংকের বেতন, সেইসঙ্গে প্রশিক্ষণের জন্য খরচ করেছে বিপুল অর্থ। সবই অনর্থক, জলে গেছে সরকারী টাকা।

অপারেশন ম্যানুয়াল অনুযায়ী, বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী উড়োজাহাজ বোয়িং ৭৭৭ উড়তে ফার্স্ট অফিসারদের কমপক্ষে ৩০০ ঘণ্টার ফ্লাইং অভিজ্ঞতা থাকতে হবে। কিন্তু নিয়োগপ্রাপ্তদের কারোই সেই অভিজ্ঞতা নেই বলে তথ্য বেরিয়ে এসেছে।

বাংলাদেশ এয়ারলাইনস পাইলটস অ্যাসোসিয়েশন অভিযোগ তুলেছে দুর্নীতির। তারা গত বছর বলেছিল, ‘কেন অযোগ্য পাইলটদের চুক্তিতে নিয়োগ দিতে হবে, যেখানে যোগ্য পাইলটদেরই পদোন্নতি দেওয়ার সুযোগ আছে?’

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) সরকারি চিঠিতে এটিকে ‘নিরাপত্তা উদ্বেগ’ হিসেবে অভিহিত করেছে, এমনকি প্রধানমন্ত্রীর কার্যালয় এ বিষয়ে হস্তক্ষেপ করে বিমানকে তদন্ত করতে বলেছে।

গত ১৩ ফেব্রুয়ারির বিমানের একটি নথি অনুযায়ী, নিয়োগ পাওয়া ১৪ জনের মধ্যে মাত্র ৪ জন ক্যাপ্টেন এবং ১ জন ফার্স্ট অফিসার উড়োজাহাজটি ওড়ানোর সব পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

বিমান অবশ্য এ বিষয়ে একের পর এক নিয়ম লঙ্ঘন করছে এবং পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারা পাইলটদের রক্ষা করতে সর্বাত্মক চেষ্টা করছে।

উদাহরণ হিসেবে দেখা যায় ফার্স্ট অফিসার সাদিয়া আহমেদের বিষয়টি। একটি সাম্প্রতিক তদন্তে জানা গেছে, তিনি জাল শিক্ষাগত সনদ জমা দিয়েছেন। ওই জাল সনদ অনুযায়ী, তিনি এইচএসসি পরীক্ষা দিয়েছেন বিজ্ঞান শাখা থেকে।

অথচ ঢাকা শিক্ষা বোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, তিনি শহীদ আনোয়ার গার্লস কলেজ থেকে মানবিক শাখা থেকে দ্বিতীয় বিভাগে পাশ করেছিলেন।

সিএএবির নিয়ম অনুযায়ী, বাণিজ্যিক পাইলটদের বাধ্যতামূলকভাবে পদার্থ বিজ্ঞান ও গণিতসহ এইচএসসি বা সমমানের সনদ থাকতে হবে।সাদিয়া বিমানের চিফ অব ট্রেনিং ক্যাপ্টেন সাজিদ আহমেদের স্ত্রী। এই ১৪ পাইলটের মধ্যে সাদিয়াই একমাত্র পাইলট নন যিনি জাল সনদ দিয়েছেন।

জাল এয়ারলাইন ট্রান্সপোর্ট পাইলট লাইসেন্স (এটিপিএল) জমা দেওয়ায় ফার্স্ট অফিসার আল মেহেদী ইসলামের চুক্তি বাতিল করা হয়েছে। পাইলট ইন কমান্ড হতে হলে এই সনদ প্রয়োজন।

লাইসেন্সটিতে সিএএবির ফ্লাইট সেফটি বিভাগের সাবেক সহকারী পরিচালক শিরিন সুলতানার জাল সই ছিল। শিরিন সুলতানা এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি বলেন, ‘বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দেখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here