প্রবাস বার্তা টোয়েন্টিফোর ডটকম নিউজ ডেস্ক :: এবার পাঠ্যবই থেকেও মুছে ফেলা হচ্ছে উপমহাদেশের বীর পুরুষ টিপু সুলতানের ইতিহাস। শুধু তাই নয়, এ বছর পালন করা হবে না তার জন্মদিনও। ব্রিটিশ ভারতে আঠারো শতকের মহীশুরের শাসক টিপু সুলতান ও তারা বাবা হায়দার আলীর উপর ভিত্তি করে অধ্যায়টি কর্ণাটক রাজ্যের সপ্তম শ্রেণির সামাজিক বিজ্ঞান পাঠ্যপুস্তক থেকে বাদ দেওয়া হয়েছে।
করোনাভাইরাস মহামারিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে পাঠ্যক্রম হ্রাস করার সিদ্ধান্তের আলোকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে ষষ্ঠ ও দশম শ্রেণির পাঠ্যপুস্তকে টিপু সুলতানকে নিয়ে অধ্যায় থাকছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।
খবরে বলা হয়েছে, সংশোধিত সিলেবাস কর্ণাটক পাঠ্যপুস্তক সোসাইটির ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। এতে দেখা গেছে, সপ্তম শ্রেণির সামাজিক বিজ্ঞান বইয়ের পঞ্চম অধ্যায়ে হায়দার আলী ও টিপু সুলতান, ঐতিহাসিক স্থান ও প্রশাসনিক কমিশনার বাদ দেওয়া হয়েছে।

কয়েক মাস আগে পাঠ্যসূচী থেকে টিপু সুলতান সম্পর্কিত অধ্যায় বাদ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। ওই সময় তিনি বলেছিলেন, আমাদের সরকার রাজ্যের পাঠ্যবই থেকে টিপু সুলতানের ইতিহাস প্রসঙ্গ মুছে ফেলার চেষ্টা করছে। পাঠ্যবইয়ে এই ধরনের বিষয় থাকা উচিত নয়। ১০১ শতাংশ নিশ্চিতভাবে বলতে পারি, আমরা এটা হতে দেব না।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, এ বছর ১০ নভেম্বর টিপু সুলতানের জন্মজয়ন্তী পালন থেকেও বিরত থাকবে কর্নাটক সরকার।

কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা ইতিমধ্যেই সংবাদ সম্মেলন করে জানিয়ে দিয়েছেন, টিপু সুলতানের জন্মজয়ন্তী পালন বন্ধের পাশাপাশি স্কুলের ইতিহাস বই থেকেও সরিয়ে ফেলা হবে তার ইতিহাস। কোডাগুর বিধায়ক আপ্পাচু রাজনের পরামর্শেই নাকি টিপু সুলতানের অস্তিত্ব মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here